১ মাসেই যেভাবে লম্বা হবে চুল !

১ মাসেই লম্বা হবে চুল! নারীর সৌন্দর্যের চুলে, কথাটির সঙ্গে সবাই সম্পূর্ণরূপে একমত না হলেও দ্বিমত হবেন না নিশ্চয়ই। নানা কারণেই নারী পুরুষ উভয়েরই চুল ঝরা, বড় না হওয়া সমস্যা লেগেই থাকে। যা এক ধরণেই মানসিক সমস্যাও তৈরি করে। এই সমস্যাটি সমাধান দিয়েছেন বিশেষজ্ঞরা, তারা প্রথমেই যা বলেছেন, তাহলো- মাথা থেকে নেতিবাচক চিন্তা দূর করুন। এরপর ‘হেয়ার মাস্ক’ ব্যবহারের পরামর্শ দিয়েছেন। এতে এক মাসেই ফল পাওয়া যাবে বলে তাদের বিশ্বাস।

চলুন জেনে নিই ‘হেয়ার মাস্ক’ তৈরি ও ব্যবহারের নিয়ম:

হেয়ার মাস্কটি তৈরি করুন-

ডিম- ১টি

অলিভ অয়েল– ১ টেবিল চামচ

নারিকেল তেল– ১ টেবিল চামচ

মধু- ১ টেবিল চামচ

প্রথমেই একটি পরিষ্কার পাত্র নিন। পাত্রে অলিভ অয়েল, নারিকেল তেল এবং মধু ভালো করে মিশিয়ে নিন। সবশেষে সেটায় ডিম দিয়ে আবারও ভালো করে মিশিয়ে নিন। এবার আপনার হেয়ার মাস্ক রেডি।

ব্যবহার করবেন যেভাবে-

অল্প অল্প করে মাস্কটি স্ক্যাল্পে লাগিয়ে নিন। এরপর চুলেও লাগিয়ে নিন। কমপক্ষে এক ঘণ্টা লাগিয়ে রাখুন মাস্কটি। ঘণ্টা খানিক পর ঠাণ্ডা পানি দিয়ে চুল ভালো করে ধুয়ে নিন। মনে রাখবেন কখনো এই মাস্ক লাগানোর পর চুল গরম পানি দিয়ে ধুবেন না। ধুয়ে নেয়ার পর আপনি শ্যাম্পু এবং কন্ডিশনার ব্যবহার করতে পারেন। ভালো ফলাফল পেতে মাস্কটি সপ্তাহে ২-৩ বার ব্যবহার করুন। এক মাসের মধ্যে আপনি তাহলে আপনার চুলের পরিবর্তন লক্ষ্য করতে পারবেন।

এই মাস্কে যে যে উপাদানগুলো ব্যবহার করা হয়েছে প্রতিটি উপাদানের রয়েছে অনেক বেশি গুণাগুণ। আসুন তাহলে মাস্কে ব্যবহৃত উপাদানগুলো সম্পর্কে জেনে নিই-

ডিম

চুলের অনেক ধরনের সমস্যার সমাধান হয় এই ডিম ব্যবহার করার ফলে। ডিমে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ভিটামিন, ফ্যাটি এসিড যা চুলকে নারিশ করে। এছাড়াও ডিম আপনার চুলকে করবে স্ট্রং। মাঝে মাঝে দেখা যায় চুল ফেটে যায় কিংবা ভেঙে যায়। ডিম ব্যবহার করলে এই ধরনের সমস্যাগুলো থেকে মুক্তি পাওয়া যায়।

নারিকেল তেল

নারিকেল তেল চুলের জন্যে সবসময়ই অনেক বেশি উপকারী। নারিকেল তেল ব্যবহারের ফলে চুল পড়া কমে চুলকে ময়েশ্চারাইজ করে এবং চুলকে বেড়ে উঠতে সাহায্য করে।

অলিভ অয়েল

অলিভ অয়েল চুলের শুষ্কতা দূর করে। চুলকে ডেমেজ হওয়া থেকে রক্ষা করে। স্ক্যাল্প থেকে বিভিন্ন ময়লা দূর করতে সাহায্য করে। চুলকে হেলদি হতে সাহায্য করে এবং চুল বেড়ে উঠতে অলিভ অয়েল ও অনেক বেশি উপকারী।

মধু

মধু এমন একটি উপাদান যা চুলের কন্ডিশনার হিসেবে কাজ করে এবং চুলকে অনেক বেশি মসৃণ করে। মধু একটি প্রাকৃতিক উপাদান যা চুলের অনেক ধরনের সমস্যার সমাধান দিয়ে থাকে।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *